Friday , October 7 2022

অলরেডি জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতেও চালু হয়েছে অনলাইন ক্লাস

নভেল করোনাভাইরাসের কারনে দেশের সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে বেশ কিছু সিদ্ধান্ত জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে ক্ষতি পুষিয়ে নিতে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন সব কলেজকে অনলাইনের মাধ্যমে ক্লাস নিতে বলা হয়েছে।

এক্ষেত্রে যেসব প্রতিষ্ঠানের অনলাইন ক্লাস সুবিধা নেই, তাদেরকে দ্রুত এই সুবিধার আওতায় আসতে বলা হয়েছে। অন্যদিকে যাদের অনলাইনে ক্লাস নেওয়ার সুবিধা আছে, তাদেরকে এই প্রক্রিয়া শুরু করার পাশাপাশি চালিয়ে নিতে বলা হয়েছে।

National university Online Class
National university Online Class

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনলাইন বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাববুব হোসেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য, বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। বিকেল ৪টা থেকে সন্ধ্যা সোয়া ৬ টায় পর্যন্ত ওই সভা চলে।


জানতে চাইতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের অনেক কলেজেই অনলাইনে ক্লাস নেয়া সম্ভব হবে। রাজশাহী কলেজ, বিএম কলেজসহ অনেক কলেজই আছে। এসব কলেজে এই সুযোগ-সুবিধা আছে, আমরা সেসব কলেজে অনলাইন ক্লাস চালু করব। আবার অনেক কলেজে সেটা সম্ভবও হবে না। কারন, সেখানে ইন্টারনেট সেবা নেই। সেজন্য আমি বলেছি, আমরা সব কলেজে একটা নিদের্শনা দিব, যারা যারা পারে তারা যেন অনলাইনে শিক্ষাকার্যক্রম চালিয়ে যায়।

অধ্যাপক হারুন বলেন, ছাত্রদের উদ্দেশ্যে বলব, তারা যেন বাড়িতে বসে পড়ালেখা করে। এজন্য যে, এই দুর্যোগ কাটিয়ে উঠার পর আমরা একের পর এক পরীক্ষা নিতে থাকবো। আগে যেমন আমরা ক্রাশ প্রোগ্রমে করে ওভারকাম করেছি, সেই রকম মেথড এখানেও এপ্লাই করতে হবে।

তিনি আরো বলেন, করোনা নিয়ে একদিকে যেমন জীবন-মরণ প্রশ্ন; আবার অন্যদিকে শিক্ষাকার্যক্রম। তাই দুটোর মধ্যে ব্যালেন্স করতে হবে। আমরা হাত গুটিয়ে বসে থাকতে পারিনা। এজন্য বলেছি যারা যারা (কলেজ) অনলাইনে ক্লাস চালিয়ে যেতে পারবে; তারা যেন চালিয়ে যান।

Copyright:The Daily Campus

About Staff Reporter

Leave a Reply

Your email address will not be published.