Tuesday , October 19 2021

NTRCA Notice 2021। শুরু হতে যাচ্ছে ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের আবেদন

 বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা)   ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের আবেদন আগামীকাল ০৪ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষের ওয়েবসাইটে ৩য় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের আবেদন ৪ এপ্রিল থেকে শুরু হয়ে ৩০ এপ্রিল ২০২১ পর্যন্ত চলবে।

জানা গেছে, মহামান্য সুপ্রীম কোর্টের আপিল বিভাগের সিভিল লিভ টু আপিল ৩৪৩/২০১৯ নং মামলায় প্রদত্ত রায় বাস্তবায়নের স্বার্থে ২২০৭ (দুই হাজার দুই শত সাত) টি পদ সংরক্ষিত রেখে অবশিষ্ট ৫২০৯৭ ( বায়ান্ন হাজার সাতানঝবই) টি শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা এনটিআরসিএর ওয়েবসাইট www.ntrca.gov.bd ও টেলিটক বাংলাদেশে লিমিটেডের ওয়েবসাইট http://ngi.teletalk.com.bd-এ প্রকাশ করা হয়েছে৷

আরো পড়ুন- বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার শিক্ষক নিয়োগের ৩য় গণবিজ্ঞপ্তি ২০২১

প্রকাশিত তালিকা অনুযায়ী বেসরকারি স্কুল ও কলেজে ২৬,৮৩৮ জন এমপিও, ৪,২৬৩ জন নন-এমপিও; মাদরাসা, কারিগরিতে ১৯,১৫৪ জন এমপিও, ১,৮৪২ জন নন-এমপিও; এবং সংরক্ষিত ২২০৭ জন এমপিও ক্যাটাগরিতে শিক্ষক নিয়োগ দেওয়া হবে৷

NTRCA Notice 2021
NTRCA Notice 2021

জানা গেছে, আবেদনকারীকে আবশ্যিকভাবে এনটিআরসিএ কর্তৃক সংশ্লিষ্ট বিষয়ে নিবন্ধনধারী এবং সমন্বিত মেধা তালিকাভুক্ত হতে হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামাে অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে।

আবেদনকারীর বয়স ০১ জানুয়ারি ২০২০ খ্রিষ্টাব্দ তারিখে ৩৫ বছর বা তার কম হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী প্রার্থী এবং মহামান্য সুপ্রীম কোর্টের আপিল বিভাগের ৩৯০০/২০১৯ নং মামলার রায় অনুযায়ী ১২.০৬.২০১৮ খ্রিষ্টাব্দ তারিখের পূর্বে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযােগ্য। প্রত্যেক আবেদনের জন্য আবেদনকারীকে ১০০ টাকা হারে ফি জমা দিতে হবে। নির্ধারিত হারে ফি জমা না দিলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

মহামান্য সুপ্রীম কোর্টের আপিল বিভাগের রায় অনুযায়ী সংরক্ষিত ২২০৭ টি পদের বিপরীতে শুধুমাত্র উক্ত মামলার প্রতিকার প্রার্থীদের কোন choice দেয়ার প্রয়ােজন নেই। তারা http://ngiresult.teletalk.com.bd লিংকে প্রবেশ করে চাহিত তথ্য প্রদান করবেন এবং প্রত্যেকে ১০০ টাকা হারে ফি জমা প্রদান করবেন।

অনলাইনে আবেদন ও ফি জমা দেওয়া সংক্রান্ত নিয়ম  টেলিটক বাংলাদেশ লিমিটেড এর http://ngi.teletalk.com.bd এবং www.ntrca.gov.bd ওয়েবসাইট-এ স্বতন্ত্রভাবে প্রদর্শন করা হয়েছে। এ বিষয়ের একটি নমুনা (ডেমাে) টেলিটক বাংলাদেশ লিমিটেড এর http://ngi.teletalk.com.bd ওয়েবসাইট এবং এনটিআরসিএ এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

About Staff Reporter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *