Header Ads

  • Breaking News

    প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ও (প্রাইভেট) কোর্স সম্পর্কিত সর্বশেষ আপডেট

     প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ও (প্রাইভেট) কোর্স সম্পর্কিত কিছু তথ্য ও সর্বশেষ আপডেটঃ
    ★ প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) ও (নিয়মিত) উভয়ের ক্ষেত্রে সার্টিফিকেটের মান সমান, চাকরির ক্ষেত্রে দুটাই সমান মূল্যায়ন করা হয়।

    national Universuty news
    national Universuty news

     


    ★ মাস্টার্স প্রাইভেট কোর্সে ক্লাসের ব্যবস্থা নাই,তাই ক্লাস করতে হয় না। চাকুরিজীবীদের জন্য এটাই শ্রেয়।
    ★ মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তির সুযোগ না হলে প্রাইভেট প্রোগ্রামে সহজেই ভর্তি হওয়া যাবে।প্রাইভেট কোর্সের ভর্তির পদ্ধতিও সহজ, অনলাইনে আবেদন করার পর, আবেদনের অনলাইন প্রিন্টকপিসহ প্রয়োজনীয় কাগজপত্র ও টাকা কলেজে জমা দিয়ে ভর্তি সম্পন্ন করা যায়।
    ★ ৩ বছর মেয়াদী ডিগ্রি (পাস) পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত প্রার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) ও (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে। ডিগ্রিতে পঠিত ৩টি বিষয়ের মধ্যে থেকে যেকোনো একটি বিষয়ে ভর্তি হওয়া যাবে!
    ★ মাস্টার্স নিয়মিত ও প্রাইভেট কোর্স উভয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশনের মেয়াদ হবে তিন (০৩) বছর।
    ★ প্রিলিমিনারী টু মাস্টার্স নিয়মিত ও প্রাইভেট কোর্সের সিলেবাস, পরীক্ষার মান/মার্কস একই! উভয়ের একইসাথে একই পদ্ধতিতে ফর্মপূরন,পরীক্ষা, এবং রেজাল্ট হয়। উল্লেখ্য, ২০১৬-১৭ সেশনের সিলেবাস অনুযায়ী পরীক্ষা হবে! পরিবর্তন করা হয়নি। সকল বিষয়ের সিলেবাস পাবেন এই লিংকেঃ https://drive.google.com/folderview...
    ★ মাস্টার্স নিয়মিত কোর্সের শিক্ষার্থীদের টার্ম-পেপার,সাময়িকী ও নির্বাচনী/টেস্ট পরিক্ষা দিতে হয়। প্রাইভেট কোর্সের শিক্ষার্থীদের টার্ম-পেপার,সাময়িকী ও নির্বাচনী/টেস্ট পরিক্ষা দিতে হয়নাহ। উভয়ক্ষেত্রে অবশ্যই ইনকোর্স পরীক্ষা দিতে হবে।উভয়ক্ষেত্রে ভাইবা পরিক্ষা দিতে হয়।
    ★ টার্ম-পেপার, ব্যবহারিক ও মাঠকর্ম আছে এমন বিষয়ে প্রাইভেটের শিক্ষার্থীরা অংশগ্রহন করতে পারবে না বিশেষ করে বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের প্রাইভেট কোর্সে ভর্তির সুযোগ নেই।
    ★ মাস্টার্স প্রাইভেট কোর্সের শিক্ষার্থীদের মৌখিক পরিক্ষা ৪ ক্রেডিটের হয়ে থাকে এবং মাস্টার্স নিয়মিত শিক্ষার্থীদের মৌখিক পরিক্ষা হবে ২ ক্রেডিটের ও টার্ম-পেপার ২ ক্রেডিটের।
    ★ প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেটের এডমিশন ফি সরকারি কলেজে ২ হাজারের মধ্যে! মাস্টার্স নিয়মিত কোর্সের এডমিশন ফি সাড়ে ৪ হাজারের মধ্যে হয়! বেসরকারি কলেজে একটু তুলনামূলক বেশি হতে পারে।
    ★ বাংলাদেশের সব কলেজে প্রাইভেট প্রোগ্রাম থাকে না। সারা বাংলাদেশে মাত্র ৫৮টি কলেজে প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সের সুবিধা আছে!
    ★ প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সের শিক্ষার্থীরা কোর্স শেষে মাস্টার্স শেষ পর্ব (প্রাইভেট) প্রোগ্রামে এডমিশন নিতে হবে। মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত) প্রোগ্রামে সুযোগ নেই।
    ★ মাস্টার্স প্রাইভেট কোর্সের অনুমোদিত বিষয়সমূহঃ বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, আরবী, ইসলামিক স্টাডিজ, সংস্কৃত, পালি, অর্থনীতি, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং।
    ★ সর্বশেষ আপডেট ★
    ✪ প্রিলিমিনারী টু মাস্টার্স নিয়মিত প্রোগ্রামের রিলিজ স্লিপ কখন দিবে?
    👉 প্রিলিমিনারী টু মাস্টার্স ২য় মেরিট লিস্টের ভর্তি চলমান! কয়েকদিনের মধ্যে রিলিজ স্লিপের আবেদনের নোটিশ দেওয়া হবে!
    ✪ প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সের এডমিশন কবে শুধু হবে?
    👉 রিলিজ স্লিপের ভর্তির কার্যক্রম শেষ হওয়ার পর প্রিলিমিনারী টু মাস্টার্স প্রাইভেট কোর্সের সার্কুলার দিবে! এই মাসের শেষ দিকে সার্কুলার দিতে পারে।
    ***মাস্টার্সের সকল আপডেট পেতে গ্রুপের সাথেই থাকুন***

    বাংলাদেশের সকল চাকরির সার্কুলার সবার আগে পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন
    join


    1 comment:

    1. অামার অনার্স শেষ। মাস্টার্সে অাছি অর্থনীতি নিয়ে। মাস্টার্স শেষে অামি কি অন্য কোন বিষয়ে মাস্টার্স করতে পারব প্রাইভেট কোর্সে? যেমন গণিত বা ইংরেজি বিষয়ে।

      ReplyDelete

    close