Tuesday , October 19 2021

শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি ২ দিন হচ্ছে!

 সব শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি ২ দিন হচ্ছে! 

ministry of education
ministry of education

 
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দুই দিন করার বিষয়ে আলোচনা চলছে। গত ৬ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বিষয়টি নজরে আনে; যাতে প্রাথমিকভাবে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্মত হয়েছে। তবে বিষয়টি এখনও খসড়া পর্যায়ে; এ নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।


জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘‘আমরা যে নতুন কারিকুলাম করছি, সেখানে সপ্তাহে দুই দিন বন্ধের একটি খসড়া করেছি। সেই খসড়া মন্ত্রী মহোদয় এবং সচিবকে দিয়েছি। খসড়া প্রস্তাবনায় আমরা বলেছি, সপ্তাহে যদি দুই দিন বন্ধ রাখা যায়; তাহলে আমাদের শিক্ষকরা একটু রিল্যাক্স করতে পারেন। ফলে তারা শিক্ষার্থীদের আরও মনোযোগ সহকারে পাঠদান করতে পারবেন। এই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।’’


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক হয়েছে। ওই বৈঠকে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির বিষয়ে এনসিটিবির (জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড) প্রস্তাব করেছে।

তথ্যমতে, বর্তমানে গুটিকয়েক বিশ্ববিদ্যালয় ছাড়া সরকারি-বেসরকারি অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি একদিন। যদিও সরকারি ছুটি সপ্তাহে দুই। মূলত এটি সমন্বয় করতেই এই ছুটি বাড়ানোর চিন্তা-ভাবনা চলছে বলে জানা গেছে।

সুত্রঃ দি ডেইলি ক্যাম্পাস

About Staff Reporter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *