Saturday , April 20 2024

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা যেভাবে হবে, বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

 বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোর সাথে আলোচনা করে কি পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হবে-তা জানানো হবে। তিনি জানান, শিক্ষার্থীদের কিভাবে মূল্যায়ন করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। এ বিষয়ে কথা বলাও এখন সমীচীন নয়। কি পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হবে সে বিষয়টিও বিশ্ববিদ্যালয়গুলোর সাথে আলোচনা করে জানানো হবে।

Dipu Moni
Dipu Moni

 

বুধবার (৭ অক্টোবর) এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা জানান শিক্ষামন্ত্রী।

এর আগে তিনি ঘোষণা করেন, ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে না। এবারের পরীক্ষার্থীরা তাদের জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষায় যে ফল পেয়েছিল তার ভিত্তিতে মূল্যায়ন করে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। ডিসেম্বর মাসে এ ফল প্রকাশ করা হতে পারে। শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে সুপারিশ করতে একটি পরামর্শক কমিটি গঠন করা হয়েছে।


ডিসেম্বরে শিক্ষার্থীদের আগের ফলের ভিত্তিতে মূল্যায়ন করে এইচএসসির ফল প্রকাশ করা হলে ভর্তি পরীক্ষা কবে ও কিভাবে হবে প্রশ্ন করা হলে ডা দীপু মনি বলেন, ডিসেম্বর, জানুয়ারি বা ফেব্রুয়ারিতে শিক্ষার্থীদের সরাসরি পরীক্ষা নেয়া সম্ভব হবে কিনা সে বিষয়টিও আমরা বলতে পারছি না। এ বিষয়ে এখনই কিছু বলা হয়না। আমাদের পরামর্শক কমিটিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও ডিপ্লোমা প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্টরা আছেন। তারাও বিশ্ববিদ্যালয় ভর্তির বিষয়ে মতামত বা সুপারিশ জানাবেন।

তবে, ব্রিফিংয়ের শুরুতে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে এবার গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

ভার্চুয়াল ব্রিফিংয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আন্তর্জাতিক বেস্ট প্রাকটিস দেখেই আমরা সিদ্ধান্ত নিচ্ছি। আমাদের শিক্ষার্থীরা যাতে আন্তর্জাতিকভাবে কোনো সমস্যার মুখোমুখি না হয় তা বিবেচনায় নেয়া হয়েছে।

About Staff Reporter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *