Thursday , August 18 2022

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘নামমাত্র’ মূল্যে ইন্টারনেট পাবেন

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে ‘নামমাত্র’ মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইডথ দেবে সরকারি মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশ লিমিটেড।

free internet
free internet

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পরিচালিত বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন।

বর্তমানে ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহার করছে বলে আজ বুধবার ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ছাত্রছাত্রীরা জুম অ্যাপলিকেশনের মাধ্যমে অনলাইনে ক্লাসে অংশ নিতে পারবেন। এ জন্য শিক্ষার্থীদের টেলিটকের নেটওয়ার্কের আওতায় থাকতে হবে। প্রতি মাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এই সুবিধা পাওয়া যাবে। রিচার্জ করা টাকা তাঁর মূল অ্যাকাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডেটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতম ডেটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না।


শিক্ষার্থীরা যেন বিনা মূল্যে ‘অনলাইন এডুকেশন রিসোর্স’ ব্যবহার করতে পারেন, সে লক্ষ্যে বিডিরেন গত ২১ জুলাই টেলিটক বাংলাদেশ লিমিটেডসহ সব মোবাইল অপারেটরকে পত্র পাঠায়।

বিডিরেনের এই আহ্বানে সাড়া দিয়ে টেলিটক গত ২৮ আগস্ট সম্মতিপত্র দিয়েছে। টেলিটক মনে করে, এই উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের বিশাল একটি অংশ অনলাইন ক্লাসের সময় তাদের নেটওয়ার্কের আওতায় আসবে।

About Staff Reporter

Leave a Reply

Your email address will not be published.