Monday , January 17 2022

পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার যেমন হবে

পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার যেমন হবে

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার যেমন হবে তা নিয়ে আজকে আলোচনা করা হবে। করোনার প্রভাবে স্থগিত করা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স মাস্টার্সের পরীক্ষাসহ বেশ কয়েকটি কোর্সের পরীক্ষা। কয়েকমাস ধরেই বন্ধ রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহ। এমন পরিস্থিতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার নড়বড়ে অবস্থায় গিয়ে দাড়িয়েছে।

Nu News


করোনা ভাইরাসের সংক্রমণ কমে গেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডারে ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাবে৷ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহে কোনো সেশনজট ছিল না। সেই ধারাবাহিকতা বহাল রাখতে সেশনজট নিরসনে আগে যেমন ক্রাশ প্রোগ্রাম করা হয়েছে সেই রকম মেথড এখানেও এপ্লাই করা হবে। চলুুুন জেনে নেওয়া যাক পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার কেমন হবে।

যেমন হতে পারে এনইউ একাডেমিক ক্যালেন্ডার।

• অনার্স ৪র্থ বর্ষঃ ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স চতুর্থ বর্ষের বাকি তত্ত্বীয় পরীক্ষা সবার আগে শুরু হবে৷ পরীক্ষা শেষ হওয়ার কিছুদিন পরেই ব্যবহারিক ও ভাইভা পরীক্ষা আরম্ভ হবে।

• অনার্স ৩য় বর্ষঃ ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স ৩য় বর্ষের যাদের ব্যবহারিক পরীক্ষা আছে পরিস্থিতি স্বাভাবিক হলেই শুরু হবে ৷

পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার যেমন হবে


• অনার্স ২য় বর্ষঃ ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স দ্বিতীয় বর্ষের ফরম ফিলাপের ডেট দেওয়া হবে।

• অনার্স ১ম বর্ষঃ ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপের ডেট দেওয়া হবে। ফরম ফিলাপ শেষ হওয়ার পর পরীক্ষার সময়সূচি প্রকাশ হবে৷

• মাস্টার্স শেষ পর্বঃ ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা পরিস্থিতি স্বাভাবিক হলেই শুরু হবে।

• মাস্টার্স ১ম পর্বঃ ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের মাস্টার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপের ডেট দেওয়া হবে। ফিলাপ শেষ হওয়ার পর পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হবে।

• ডিগ্রী ৩য় বর্ষঃ ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ডিগ্রি ৩য় বর্ষের ফরম ফিলাপের ডেট দেওয়া হবে। ফিলাপ শেষ হওয়ার পর পরীক্ষার সময়সূচি প্রকাশ হবে।

• ডিগ্রী ২য় বর্ষঃ ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ডিগ্রি ২য় বর্ষের পরীক্ষা পরিস্থিতি স্বাভাবিক হলেই শুরু হবে।

• ডিগ্রী ১ম বর্ষঃ ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ডিগ্রি ১ম বর্ষের ফরম ফিলাপের ডেট দেওয়া হবে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পূর্ব পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহে কোনো সেশনজট ছিল না। সেই ধারাবাহিকতা বহাল রাখতে লকডাউন শেষে পরীক্ষা অনুষ্ঠানের নিমিত্তে প্রতিটি শিক্ষার্থীদের নিজ নিজ ঘরে বসে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে। এই দুর্যোগ কাটিয়ে উঠার পর একের পর এক পরীক্ষা হবে। সেশনজট নিরসনে আগে যেমন ক্রাশ প্রোগ্রাম করা হয়েছে সেই রকম মেথড এখানেও এপ্লাই করা হবে।

About Staff Reporter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *