Tuesday , September 27 2022

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর জাতীয় বিশ্ববিদ্যালয় তাদে অফিসিয়াল কার্যক্রম শুরু করেছে। গত ২৫ তারিখে প্রকাশিত নোটিশে বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষে মাস্টার্স প্রফেশনাল ভর্তির অনলাইন ভর্তির কার্যক্রম ২৭ জুলাই বিকাল ৪ টা থেকে শুরু হয়ে ১২ আগস্ট ২০২০ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলবে।

NU Masters Professional Admission Notice
NU Masters Professional Admission Notice

২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি বিজ্ঞপ্তি।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া যাবে। শিক্ষার্থীদের ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করে ফরম পুরণ করে ৩০০ টাকা ফি সহ নিজ নিজ কলেজে জমা দিতে হবে।

বিশেষ_বিজ্ঞপ্তিঃ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশঃ
মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রমে এল এল বি ১ম পর্ব/পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্ণালিজম/ ডিপ্লোমা ইন লাইব্রেরী এন্ড ইনফরমেশন সায়েন্স/এমএসসি ইন কম্পিউটার সায়েন্স/ মাস্টার অব বিজনেস্ এ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)/ এম বি এ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিং/
মাস্টার্স ইন অ্যাপ্লাইড ক্রিমিনোলজি এন্ড পুলিশ ম্যানেজমেন্ট/পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস সায়েন্স/পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফী/পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক/ পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ কোর্সে
# অনলাইন_ভর্তি_কার্যক্রম_২৭_জুলা
ই_বিকাল_৪টা_থেকে_শুরু_হয়ে_১২_আ
গস্ট_২০২০_তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। উল্লেখিত সময়ের মধ্যে অনলাইনে প্রাথমিক আবেদন করা যাবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের উক্ত আবেদন ফরম পূরণ করে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত)টাকা সংশ্লিষ্ট কলেজে ১৩ আগস্ট ২০২০ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।
★ আবেদনের সাধারণ যোগ্যতাঃ
ক) এলএলবি ১ম পর্ব/পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম/পোষ্ট গ্রাজুেয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরী এন্ড ইনফরমেশন সায়েন্স: জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদী স্নাতক (পাস)/চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যুনতম ৪০% নম্বর/ CGPA ২.০ পেতে হবে।
খ) এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং: জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সাল ও তৎপরবর্তী ২০১৮ সাল পর্যন্ত চার বছর মেয়াদী বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যূনতম ৪৫% নম্বর/ CGPA ২.২৫ পেতে হবে।
গ) মাস্টার অব বিজনেস্ অ্যাডমিনিস্ট্রে
শন [এমবিএ]: জাতীয় বিশ্ববিদ্যালয়/ ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সাল ও তৎপরবর্তী ২০১৮ সাল পর্যন্ত ও চার বছর মেয়াদী প্রফেশনাল বিবিএ (সম্মান)/ব্যবসায় প্রশাসন (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫% নম্বর/CGPA ২.২৫ পেতে হবে।
ঘ) এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিং: জাতীয় বিশ্ববিদ্যালয়/ ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সাল ও তৎপরবর্তী ২০১৮ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস)/চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫% নম্বর/CGPA ২.২৫ পেতে হবে।
ঙ) পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস সায়েন্স, পোষ্ট গ্রাজুেয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফী, পোষ্ট গ্রাজুেয়েট ডিপ্লোমা ইন মিউজিক, মাস্টার্স ইন অ্যাপ্লাইড ক্রিমিনোলজী এন্ড পুলিশ ম্যানেজমেন্ট ও পোষ্ট গ্রাজুেয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন না, তারা ভর্তির জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সরাসরি যোগাযোগ করবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই ভর্তি নির্দেশিকায় পাওয়া যাবে।
চ) মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) অথবা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/
প্রাইভেট) অথবা মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামে যে কোন শিক্ষাবর্ষে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামে ভর্তি হতে পারবে না। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করলে তার উভয় ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
★ এই ভর্তি কার্যক্রমে কোভিট-১৯ মহামারীকালীন পরিস্থিতিতে অনলাইন ক্লাস ১লা সেপ্টেম্বর ২০২০ তারিখ থেকে শুরু হবে..

আবেদনকারীদের অনার্স পরীক্ষার ফলাফল এর ভিত্তিতে এই ভর্তির ফলাফল স্ব স্ব কলেজে আলাদাভাবে প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতাঃ
এলএলবি অনার্স ১ম পর্ব পরীক্ষার নুন্যতম ৪০% অর্থাৎ জিপিএ ২.০০ পেলেই পরবর্তীতে এলএলবি শেষপর্বে আবেদন করতে পারবেন।

আরো জানতে পারবেন নিচের বিজ্ঞপ্তিতে

NU Masters Professional Admission Notice

NU Masters Professional Admission Notice

About Staff Reporter

Leave a Reply

Your email address will not be published.