Thursday , January 20 2022

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা এবং ফলাফল সংক্রান্ত তথ্য | NU Hons 4th Year Exam & Result

বর্তমান সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় একটি সংবাদ হচ্ছে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা এবং ফলাফল সংক্রান্ত তথ্য । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের সকল পরীক্ষার্থীরা পাঁচটি পরীক্ষা দেবার পর করোনার সমস্যার কারণে তাদের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয় ।

National University Hons 4th Year Result
National University Hons 4th Year Result

এদিকে সেশন জটের মত একটা বড় সমস্যায় পড়ে গিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। মাস্টার্সের পরীক্ষা আটকে গেছে করোনা প্রভাবের কারণে, যদিও জাতীয় বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন বন্ধ থাকার পর গত সপ্তাহ থেকেই তাদের অফিসিয়াল কার্যক্রম শুরু করেছে এবং অলরেডি ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল প্রকাশ করেছে ।
তবুও এখনো পর্যন্ত যে ফলাফল প্রকাশের কথা ছিল তা প্রকাশ করা হয়নি, অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল এখনো অপ্রকাশিত রয়ে গিয়েছে। এদিকে ক্লাস-পরীক্ষা এবং রেজাল্ট সব মিলিয়ে বড় দুশ্চিন্তার মধ্যে পার করছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা।

তাদের পাঁচটি বিষয়ের উপর সমন্বিতভাবে ফলাফল প্রকাশের জন্য মতামত প্রদান করছে । অলরেডি বিভিন্ন ক্যাম্পাসের সামনে এবং রাস্তায় নিরাপদ দূরত্ব বজায় রেখেই তাদের মানববন্ধন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে ফেসবুকের বিভিন্ন গ্রুপে এবং পেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা ফলাফল নিয়ে ছাত্রছাত্রীদের বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে।

যদিও এটা নিশ্চিত যে এই মুহূর্তে কোন শিক্ষাপ্রতিষ্ঠান এই পরীক্ষা নেওয়া সম্ভব নয় তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা এটা দাবি করছে যে, তাদের অনুষ্ঠিত হয়ে যাওয়া পাঁচটি পরীক্ষাকে সমন্বয় করে তার উপর ফলাফল প্রকাশের ব্যবস্থা করা হোক। শিক্ষার্থীদের এই চাওয়াটা উপর মহলে নজর কাড়বে কিনা সেটা নিয়েও দুশ্চিন্তার মধ্যে আছে তারা।

আশা করা যাচ্ছে আগামী সপ্তাহেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ হতে পারে।
অনার্স দ্বিতীয় বর্ষের ফলাফল প্রকাশ সংক্রান্ত আরও তথ্য পড়তে এখানে ক্লিক করুন


যদিও এখন পর্যন্ত কখনো জাতীয় বিশ্ববিদ্যালয় পাঁচটি বিষয়ের উপর সমন্বয় করে ফলাফল প্রকাশের কোন তথ্য নাই । তবুও বর্তমান পরিস্থিতি এবং শিক্ষার্থীদের দুর্ভোগের কথা চিন্তা করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত অনুষ্ঠিত হয়ে যাওয়া পাঁচটি পরীক্ষার উপর সমন্বয় করে একটা ফলাফল সিদ্ধান্তে আসা এমন দাবি করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের অনেকেই।
আমরা বিভিন্ন কলেজের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার্থীদের সাথে কথা বলেছি এবং সেখান থেকে জানতে পেরেছি যে প্রত্যেকটি কলেজের বেশিরভাগ ছাত্র ছাত্রীদের একটাই চাওয়া সেশন জটের মত একটা অভিশাপের মধ্যে তারা যেন না পড়ে। যদিও তারা অলরেডি সেশন জটে পড়ে গিয়েছে তবুও অন্ততপক্ষে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ হয়ে গেলে তাদের জন্য অনার্স পাস এর একটা সার্টিফিকেট প্রাপ্তি সহজ হবে অর্থাৎ যারা এই ভোগান্তির মধ্যে রয়েছে তারা নতুন কিছু করতে সুযোগ পাবে ।
আর যদি এটা না হয় অর্থাৎ এভাবেই স্থগিত অবস্থায় থাকে তাহলে সময় নষ্ট হবে এবং শিক্ষার্থীদের সরকারি চাকরির পরীক্ষা দেওয়ার বয়স শেষ হয়ে যাবে সেখানে নতুন কোনো সুযোগ থাকবে না।
এই প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয় আসলেই এমন কোন সিদ্ধান্তে উপনীত হবে কিনা সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ফলাফল সংক্রান্ত কোন তথ্য আপডেট হবার সাথে সাথে আমরা আবারও আমাদের ওয়েবসাইটে তথ্যটি সংযোজন করবো এবং আমাদের ফেসবুক গ্রুপ ও পেজে তথ্যটি প্রকাশ করব।

তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষ সংক্রান্ত যাবতীয় তথ্য পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন এবং আমাদের পেজটির সাথে যুক্ত থাকুন আমাদের জাতীয় বিশ্ববিদ্যালয় সংক্রান্ত ফেসবুক গ্রুপের লিংক এখানে ক্লিক করুন

About Staff Reporter

8 comments

  1. অনার্স ৪র্থ বর্ষের (বিশেষ) ব্যাচের রেজাল্টের কি খবর?

  2. অনার্স ৪র্থ বর্ষের (বিশেষ) ব্যাচের রেজাল্টের কি খবর?

  3. অনার্স ৪র্থ বর্ষের (বিশেষ) ব্যাচের রেজাল্টের কি খবর?

  4. অনার্স ৪র্থ বর্ষের (বিশেষ) ব্যাচের রেজাল্টের কি খবর?

  5. অনার্স ৪র্থ বর্ষের (বিশেষ) ব্যাচের রেজাল্টের কি খবর?

  6. National University should published honours 4th year Result becouse of seation jote.

  7. Sob theke vlo hoy last 3 year a gor result dile. Amar mone hoy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *