Thursday , January 20 2022

এবার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মায়েরা পাবেন ১৯০০ টাকা করে | DPE Stipend 2020

এবার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মায়েরা পাবেন ১৯০০ টাকা করে।করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে এবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মায়েদের নগদ অর্থ দেবে সরকার। প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, শিক্ষা উপকরণ ও চলতি বছরের ছয় মাসের উপবৃত্তি বাবদ মোট এক হাজার ৯০০ টাকা রকেট অথবা বিকাশ অ্যাকাউন্টে পাঠানো হবে।

সম্প্রতি বিষয়টি সরকারি অনুমোদনের পরে উপবৃত্তি প্রকল্পের ফেস-৩ (তৃতীয় ধাপে) এ কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমানে অনলাইনভিত্তিক এই অর্থ প্রদানের কার্যক্রম শুরু করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বিষয়টি সংবাদ মাধ্যমে নিশ্চিত করেছেন। তিনি জানান, এরইমধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যেই এ অর্থ শিক্ষার্থীদের মায়েদের মোবাইল নম্বরে বিকাশ বা রকেট অ্যাকাউন্টে পাঠানোর চেষ্টা করা হচ্ছে।

Dpe notice

এবার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মায়েরা পাবেন ১৯০০ টাকা করে।

উল্লেখ্য, এরইমধ্যে সরকার ৫০ লাখ হতদ‌রিদ্র ও কর্মহীন প‌রিবারকে ২ হাজার ৫০০ টাকা করে নগদ অর্থ সহায়তা প্রদানের কার্যক্রম শুরু করেছে। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে সুবিধাভোগীদের হিসাবে সরাসরি নগদ অর্থ প্রেরণের এ কার্যক্রম উদ্বোধন করেন।

জানা গেছে, করোনা প‌রি‌স্থি‌তির কারণে মে এবং জুন- এই দুই মাস ৫০ লাখ প‌রিবার পাঁচ হাজার করে টাকা পাবে। বিকাশ, নগদ, রকেট ও শিওরক‌্যাশের মাধ‌্যমে প‌রিবারগু‌লোর কাছে টাকা পৌঁছে যাবে।

এ জন্য এরইমধ্যে এক হাজার ২৫৭ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়। সহায়তার এ অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিনা খরচে প্রত্যেক পরিবারের হাতে ঈদের আগে পৌঁছে দেয়া হবে।

উদ্যোগটির সঙ্গে যুক্ত আছে প্রধানমন্ত্রীর কার্যালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। আর পরিবার চিহ্নিত করা হয়েছে স্থানীয় সরকার অর্থাৎ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদের সাহায্যে।

About Staff Reporter

One comment

  1. Madrasa er student ra pabe na?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *